বঙ্গবন্ধুর ভাস্কর্য নির্মাণ নিয়ে অসুস্থ রাজনীতির অবসান জরুরি

এস এম হৃদয় রহমান : বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ভাষ্কর্য নির্মাণ নিয়ে দেশে একটা অস্থিরতার আভাস পাওয়া যাচ্ছে। আওয়ামীলীগ নেতৃত্বাধীন বর্তমান সরকার যদি মনে করে দেশের প্রয়োজনে বঙ্গবন্ধুর ভাষ্কর্য হওয়া দরকার তাহলে কাজ শুরু করে দেয়া উচিত।

মূল ঘটনা হয়েছে বিএনপি নেত্রী বেগম খালেদা জিয়া বিপদ পোহাচ্ছেন জামায়াতে ইসলামীকে সঙ্গে নিয়ে আর প্রশ্রয় দিয়ে। আওয়ামীলীগ নেত্রী শেখ হাসিনা বিপদে পড়তে যাচ্ছেন হেফাজতে ইসলামকে প্রশ্রয় দিয়ে। আওয়ামীলীগ এবং বিএনপির কোনটাই বেসিকালি সাম্প্রদায়িক বা ধর্মীয় দল নয়।

আওয়ামীলীগ এবং বিএনপি মূলত প্রায় একই ধরনের উদারনীতিক দল; যেখানে সকল ধর্ম, বর্ণ, বিভিন্ন মতের মানুষরা রাজনীতি করছেন। তাদের উচিত হয়নি কোন ধর্মীয় দলকে এতটা প্রশ্রয় দেয়া। জামায়াতে ইসলামীর মত একটি উগ্র মতাদর্শিক রাজনৈতিক দলকে প্রশ্রয় দিয়ে এবং সঙ্গে রেখে বিএনপি নেত্রী বেগম খালেদা জিয়া আন্তর্জাতিক এবং দেশীয় রাজনীতিতে যে ভোগান্তি এখন পোহাচ্ছেন সেই একই ভোগান্তি হেফাজতে ইসলামীর মত একটি উগ্র সাম্প্রদায়িক দলকে প্রশ্রয় দেয়ার কারণে এক সময় আওয়ামীলীগ নেত্রী শেখ হাসিনা কেও পোহাতে হতে পারে। যার আলামত অলরেডি শুরু হয়ে গেছে। সামনে আরও কি ভয়াবহ পরিস্থিতি অপেক্ষা করছে তা দেশের প্রতিটি রাজনৈতিক সচেতন মানুষ হয়তো আন্দাজ করতে পারছেন। আমি ছোট্ট একজন রাজনৈতিক সচেতন মানুষ হিসেবে এতটুকু বলতে পারি আওয়ামীলীগ এবং বিএনপির উচিত নয় উগ্র মতাদর্শিক কোন ধর্মীয় দলকে প্রশ্রয় দেয়া। এতে করে সুবিধার চেয়ে অসুবিধাই বেশি বাড়ে। কারণ আওয়ামীলীগ এবং বিএনপির মতাদর্শের সঙ্গে ইসলামী দলসহ অন্যান্য ধর্মীয় দলগুলোর মতাদর্শের আকাশপাতাল ব্যবধান। মতাদর্শিক পার্থক্য যাদের সঙ্গে থাকে তাদের সঙ্গে ঐক্য কোন দিন হয় না আর যেটা হয় সেটা পুরোপুরি লোক দেখানো, অন্য কিছু না।

 

লেখক: ফ্রিল্যান্স সংবাদকর্মী, ঢাকা।

 

শেয়ার করুন :