পিরিয়ডের পণ্য ফ্রি দেবে স্কটল্যান্ড

নিউজ ডেস্ক: বিশ্বের প্রথম দেশ হিসেবে নারীদের জন্য পিরিয়ডের সব পণ্য বিনামূল্যে দিচ্ছে স্কটল্যান্ড। মঙ্গলবার দেশটির পার্লামেন্টে এই সংক্রান্ত বিল সর্বসম্মতিক্রমে অনুমোদন পেয়েছে।

এখন দেশটির স্থানীয় কর্তৃপক্ষের ওপর দায়িত্ব আরোপ করা হয়েছে যেন পিরিয়ডের সব পণ্য যার মধ্যে স্যানিটারি প্যাড, টেম্পন বা তুলার পট্টি রয়েছে এসব যাদের প্রয়োজন তারা একদম বিনামূল্যে পায়।

সিএনএন জানিয়েছে, দেশটিতে এখন পিরিয়ডের সব পণ্য সরকারি ভবনগুলোতে পাওয়া যাবে। এসব ভবনের মধ্যে স্কুল ও বিশ্ববিদ্যালয় রয়েছে। বিনামূল্যে পিরিয়ডের পণ্যের বিলটি দেশটির পার্লামেন্ট সদস্য মনিকা লেলন সর্বপ্রথম তুলে আনেন।

তিনি ২০১৬ সাল থেকে ‘পিরিয়ড প্রোভার্টি’র ইতি টানতে ক্যাম্পেইন করে আসছেন। বিলের আওতায় স্কটল্যান্ডের সরকার দেশজুড়ে তহবিল গঠন করবে। দেশটির অন্যান্য সরকারী প্রতিষ্ঠানও পিরিয়ডের পণ্য কর্মীদের বিনামূল্যে সরবরাহ করবে।

বিলটি পাস হওয়ার পর স্কটল্যান্ডের মুখ্যমন্ত্রী নিকোলা স্টারজোন এক টুইটে বলেন, ‘এই ঐতিহাসিক আইন পাস করতে পেরে আমরা গর্বিত। এই আইনের ফলে পিরিয়ডের পণ্য বিনামূল্যে দেয়ার ক্ষেত্রে বিশ্বের প্রথম দেশ হওয়ার গর্ব অর্জন করেছি আমরা।’

গত বছর বিলটি উত্থাপন করা লেবার দলের সদস্য মনিকা লিনন বলেন, ‘পিরিয়ড প্রোভার্টি দূর করার লক্ষ্যে এই পদক্ষেপ নেয়া হয়েছে।

শেয়ার করুন :