গণসংহতি আন্দোলনের উদ্যোগে নূর হোসেন দিবস পালন

আকাশছোঁয়া ডেস্ক : জাতীয় প্রেসক্লাবের সামনে গণসংহতি আন্দোলনের উদ্যোগে ১০ নভেম্বর মঙ্গলবার শহীদ নূর হোসেন দিবসে ফ্যাসিবাদী ও স্বৈরাসরকারের পতনের আন্দোলনে জনগণের বৃহত্তর ঐক্য গড়ে তোলার ডাক নিয়ে সমাবেশ ও মিছিল অনুষ্ঠিত হয়।

গণসংহতি আন্দোরনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকির সভাপতিত্বে অনুষ্ঠিত এই সমাবেশে বক্তব্য রাখেন নির্বাহী সমন্বয়কারী (ভারপ্রাপ্ত) আবুল হাসান রুবেল; সমাবেশ পরিচালনা করেন জুলহাসনাইন বাবু। সমাবেশে তাসলিমা আখতার, বাচ্চু ভূঁইয়া, দীপক রায়সহ অন্যান্য কেন্দ্রীয় নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

সমাবেশে জোনায়েদ সাকি বলেন, নূর হোসেনের আত্মত্যাগের পথ ধরে স্বৈরাচারী এরশাদের পতন হলেও সাংবিধানিক স্বৈরতন্ত্রের কোনও পরিবর্তন হয় নাই বরং জনগণের উপর চেপে বসেছে রাজনৈতিক নির্বাচিত স্বৈরতন্ত্র। ২০১৩ সালের ভোটারবিহীন নির্বাচন এবং ২০১৮ সালের রাতের আঁধারে ভোট ডাকাতি করে জনগণের সম্মতি ছাড়াই ফ্যাসিবাদী কায়দায় ক্ষমতা আকড়ে ধরে রয়েছে। শেখ হাসিনার শাসনামলে বাংলাদেশের জনগণের জান-জবান-জমি-জঙ্গল সমস্ত কিছু আজকে হুমকির মুখে পড়েছে। নূর হোসেনের রক্তের সাথে বেইমানী করে আওয়ামী ফ্যাসিবাদী সরকারের প্রত্যক্ষ প্রশ্রয়ে গুম-খুন-লুটপাট-পুলিশী হেফাজতে মৃত্যু, ধর্ষণ এবং গুণ্ডাতনন্ত্রের দাপটে মানুষের জীবনে আজ নাভিস্বাস উঠেছে। এই ফ্যাসিবাদী শক্তির পতন এখন বাংলাদেশের জনগণের ন্যূনতম দাবি। দেশের জনগণ নূর হোসেনের চেতনায় উদ্দিপ্ত হয়ে গণতান্তিক ব্যবস্থা প্রবর্তনের লক্ষ্যে এই সরকারকে গণঅভ্যূত্থানের মাধ্যমে গলায় গামছা দিয়ে ক্ষমতা থেকে টেনে নামাবে।

গণসংহতি আন্দোলনের ভারপ্রাপ্ত নির্বাহী সমন্বয়কারী আবুল হাসান রুবেল বলেন, শহীদ নূর হোসেনের বুকে-পিঠে “স্বৈরাচার নিপাত যাক, গণতন্ত্র মুক্তি পাক” লেখাটি ৯০’র গণআন্দোলনের প্রতীকে পরিণত হয়েছিল। জনজীবনে জগদ্দল পাথর হয়ে চেপে থাকা শেখ হাসিনার শাসনকে ফ্যাসিবাদী শাসন হিসেবে চিহ্নিত করে তিনি জনগণের ঐক্য গড়ে তোলার আহ্বান জানান। এই ফ্যাসিবাদী সরকারের বিরুদ্ধে ঐক্যবদ্ধ জনতার মরিয়া লড়াই চালিয়ে নিতে হবে। এটাই হবে শহীদ নূর হোসেনের প্রতি প্রকৃত শ্রদ্ধা নিবেদন।

সকাল ৮ টায় শহীদ নূর হোসেন চত্ত¡রে প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকির নেতৃত্বে গণসংহতি আন্দোলনের নেতা-কর্মীবৃন্দ স্বৈরাচারবিরোধী আন্দোলনের প্রতীক শহীদ নূর হোসেনের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।

 

শেয়ার করুন :