৫ ঘণ্টায়ও নিয়ন্ত্রণে আসেনি ডেমরার আগুন

নিউজ ডেস্ক: রাজধানীর ডেমরার মাতুয়াইলে একটি ১০ তলা ভবনে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। আজ বৃহস্পতিবার সন্ধ্যার আগে ডেমরার পশ্চিম ডগাইর ভূট্টুমিয়া রোডের পূর্ব পাশের পাশা ভবনে এ ঘটনা ঘটে। এ সময় আগুন দ্রুত ছড়িয়ে পড়লে পর্যায়ক্রমে ভবনের ৬ থেকে ১০ তলা পর্যন্ত পুড়ে যায়। এ ঘটনায় পাশের আরেকটি ভবনে আগুন ছড়িয়ে পড়ার শঙ্কায় রয়েছেন অধিবাসীরা।

এদিকে খবর পেয়ে ডেমরা ফায়ার সার্ভিসসহ ১৩টি ইউনিট ঘটনাস্থলে এসে আগুন নিয়ন্ত্রণে কাজ করছে। তবে এ অগ্নিকাণ্ডের সূত্রপাতের বিষয়ে কোনো তথ্য জানা যায়নি। তাছাড়া রাত সোয়া ৮টা পর্যন্ত কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।

প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, ১০ তলা ওই ভবনটি সম্পূর্ণ গোডাওন হিসেবে ব্যবহার হচ্ছে। ভবনের মালিক জলিল পাশা নিজেই চায়না থেকে ইলেকট্রিক মালামাল এনে এখানে গোডাউনজাত করেন। এলাকার অনেকের অভিযোগ, এ ভবনে দার্হ্যজাতীয় ক্যামিকেল রয়েছে বলে আগুন ছড়িয়ে পড়েছে।

এদিকে ফায়ার সার্ভিসের খামখেয়ালিপনাকে দায়ী করে ভবনের মালিক জলিল পাশা মোবাইল ফোনে বলেন, আগুন লেগেছে বিকালে কিন্তু ৫ ঘণ্টা অতিবাহিত হলেও তারা আগুন নিয়ন্ত্রণে আনতে পারেনি। আর আগুন লাগার প্রথমে ফায়ার সার্ভিসের উঁচু মইগুলো ব্যবহার করেনি। ফায়ার সার্ভিসের খামখেয়ালীপনায় আমার সমস্ত মালামাল পুড়ে ছাই হয়ে সব শেষ হয়ে গেল।

এ বিষয়ে ডেমরা ফায়ার সার্ভিসের সিনিয়র স্টেশন অফিসার মো. ওসমান গনি বলেন, অগ্নিকাণ্ডের সূত্রপাত সম্পর্কে আপাতত কোনো তথ্য জানা যায়নি। তবে আগুন দ্রুত ছড়িয়ে পড়ছে বলে ফায়ার সার্ভিসের কয়েকটি টিম ঘটনাস্থলে জোর চেষ্টা চালাচ্ছে।

এ বিষয়ে ডিএসসিসির ৬৬ নম্বর ওয়ার্ড কাউন্সিলর আব্দুল মতিন সাউদ বলেন, এ ভবনটিসহ এলাকার অধিকাংশ ভবনই নিরাপদ দূরত্ব বজায় না রেখে করা হয়েছে। তাছাড়া আগ্নি নির্বাপণের ব্যবস্থা না করেই করা এসব ভবন নির্মাণ করা হয়েছে। আর রাজউক কিভাবে এসব অপরিকল্পিত ভবন নির্মাণের অনুমোদ দিয়েছে।

শেয়ার করুন :