কে হতে যাচ্ছেন জাপানের পরবর্তী প্রধানমন্ত্রী?

নিউজ ডেস্ক: জাপানের প্রধানমন্ত্রীর পদ থেকে শিনজো অ্যাবের পদত্যাগের পর আগামী ১৫ সেপ্টেম্বরের মধ্যে তার উত্তরসূরি নির্বাচন করবে দেশটির ক্ষমতাসীন দল।

শনিবার বার্তা সংস্থা কিয়োদোর বরাতে রয়টার্স এমন খবর দিয়েছে শুক্রবার নিজের স্বাস্থ্যের অবনতি ঘটনায় হঠাৎ করে ক্ষমতা থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেন অ্যাবে। পার্লামেন্টেরর নিম্মকক্ষে সংখ্যাগরিষ্ঠতা থাকায় লিবারেল ডেমোক্র্যাটিক পার্টির সভাপতিই কার্যত প্রধানমন্ত্রীর হওয়ার দাবি রাখেন।

গত কয়েক বছর আলসেরাটিভ কোলিটিস নামের অন্ত্রের প্রদাহে ভুগছেন অ্যাবে। জাপানের ইতিহাসে সবচেয়ে বেশি সময় ধরে প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেন তিনি।

দলে তার উত্তরসূরি হিসাবে কাউকে পছন্দ আছে কিনা, তা বলে যাননি শিনজো অ্যাবে।

তার স্থলাভিষিক্ত হতে প্রতিদ্বন্দ্বিতায় আছেন সাবেক প্রতিরক্ষামন্ত্রী শিগেরু ইসিবেল ও সাবেক পররাষ্ট্রমন্ত্রী ফুমিও কিশিডা। এছাড়া প্রধানমন্ত্রী হওয়ার প্রতিযোগিতায় আরও আছেন প্রধান মুখ্যসচিব ইওশিহাইড শুগা ও প্রতিরক্ষামন্ত্রী তারো কোনো।

সাবেক প্রধানমন্ত্রী ও বর্তমানে উপপ্রধানমন্ত্রীর দায়িত্বরত তারো আসো বলেন, শিনজো অ্যাবের উত্তরসূরি হওয়ার দৌড়ে তিনি থাকছেন না।

শিনজো অ্যাবে বলেন, দলীয় নেতা নির্বাচনের দায়িত্ব এলডিপি নেতৃবৃন্দের। চিকিৎসা সংক্রান্ত কারণে দ্বিতীয়বারের মতো ক্ষমতা থেকে সরে দাঁড়ালেন শিনজো অ্যাবে। এর আগে অন্ত্রে প্রদাহের সমস্যা নিয়ে ২০০৭ সালেও তিনি ক্ষমতা ছেড়েছিলেন।

কিন্তু পার্লামেন্টের নিম্নকক্ষে ব্যাপক বিজয় নিয়ে ২০১২ সালে তিনি আবার প্রধানমন্ত্রীর দায়িত্ব নিয়েছেন।

শেয়ার করুন :